Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

>>সিটিজেন চার্টার।<<

নাগরিক সেবা সারণী

০১। বাংলাদেশ পুলিশ জনগণের সেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান।

০২। জাতি ধর্ম, বর্ণ ও রাজনৈতিক/সামাজিক/ অর্থনৈতিক শ্রেণী নির্বিশেষে দেশের প্রতিটি থানায় সকল নাগরিকের সমান আইনগত অধিকার লাভের সুযোগ রয়েছে।

০৩। থানায় আগত সাহায্য প্রার্থীদের আগে আসা ব্যক্তিকে আগে সেবা প্রদান করা হবে।

০৪। থানায় সাহায্যপ্রার্থী সকল ব্যক্তিকে থানা পুলিশ সম্মান প্রদর্শন করবে এবং সম্মানসূচক সম্বোধন করবে।

০৫। থানায় জিডি করতে আসা ব্যক্তিরআবেদনকৃত বিষয়ে ডিউটি অফিসার সর্বাত্মক সহযোগিত প্রদান করবে এবং আবেদনের২য় কপিতে জিডি নম্বর, তারিখ এবং সংশ্লিষ্ট অফিসারের স্বাক্ষর ও সীলমোহরসহতা আবেদনকারীকে প্রদান করতে হবে। বর্ণিত জিডি সংক্রান্ত বিষয়ে যথাশীঘ্রসম্ভব ব্যবস্থা গ্রহণ করা হবে এবং গ্রহীত ব্যবস্থা পুনরায় আবেদনকারীকেঅবহিত করা হবে।

০৬। থানায় মামলা করতে আসা ব্যক্তিরমৌখিক/লিখিত বক্তব্য অফিসার ইনচার্জ কর্তৃক এজাহারভুক্ত করবে এবং আগতব্যক্তিকে মামলার নম্বর, তারিখ ও ধারা এবং তদন্তকারী অফিসারের নাম ও পদবীঅবহিত করবে। তদন্ত কারী অফিসার এজাহারকারীর সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করেতাঁকে তদন্তের অগ্রগতি সম্পর্কে অবহিত করবে এবং তদন্ত সমাপ্ত হলে তাঁকেফলাফল লিখিতভাবে জা৩নিয়ে দিবে।

০৭। থানায় মামলা করতে আসা কোন ব্যক্তিরমামলা অফিসার ইনচার্জ/ থানার ডিউটি অফিসার এন্ট্রি করতে অপারগতা প্রকাশকরলে তখন উক্ত বিষয়টির উপর প্রতিকার চেয়ে নিম্নবর্ণিত নিয়মানুযায়ীআবেদন করবেনঃ-

(ক) সহকারী পুলিশ সুপার(সার্কেল) এর নিকট আবেদন করবেন।

(খ) তিনি যদি উক্ত বিষয়ে ব্যবস্থা গ্রহণ না করেন তা হলে উক্ত ব্যক্তি জেলা পুলিশ সুপারের নিকট আবেদন করবেন।

(গ) অতঃপর তিনিও যদি উক্ত ব্যক্তির বিষয়ে কোন ব্যবস্থা গ্রহণ না করেন তা হলে উক্ত ব্যক্তি সংশ্লিষ্ট ডিআইজি’র নিকট আবেদন করবেন।

(ঘ) তাঁরা কেউ উক্ত বিষয়ে কোন ব্যবস্থা গ্রহণ না করলে মহাপুলিশ পরিদর্শকের নিকট উক্ত বিষয়ে প্রতিকার চেয়ে আবেদন করবেন।

০৮। আহত ভিকটিমকে থানা হতে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে এবং এ বিষয়ে থানা সকল মেডিকেল সার্টিফিকেট সংগ্রহ করবে।

০৯। শিশু/কিশোর অপরাধী সংক্রান্ত বিষয়েশিশু আইন, ১৯৭৪ এর বিধান অনুসরণ করা হবে এবং তাঁরা যাতে কোনভাবেই বয়স্কঅপরাধীর সংস্পর্শে না আসতে পারে তা নিশ্চিত করা হবে। এ জন্য দেশের সকলথানায় পর্যায়ক্রমে কিশোর হাজতখানার ব্যবস্থা করা হবে।

১০। মহিলা আসামী/ ভিকটিমকে যথাসম্ভব মহিলা পুলিশের মাধ্যমে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করবেন।

১১। কিছু সংখ্যক থানায় ওয়ানস্টপডেলিভারী সার্ভিস চালু করা হয়েছে। পর্যায়ক্রমে উক্ত ওয়ানস্টপ ডেলিভারীসার্ভিস সেন্টার সকল থানায় প্রবর্তন করা হবে।

১২। আহত/মানসিকভাবে বিপর্যস্ত ভিকটিমকে সার্বিক সহযোগিতার জন্য দেশের সকল থানায় পর্যায়ক্রমে ভিকটিম সাপোর্ট ইউনিট চালু করা হবে।

১৩।পাসপোর্ট/ভেরিফিকেশন/আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ইত্যাদি বিষয়ে সকলঅনুসন্ধান প্রাপ্তির ৩(তিন) দিনের মধ্যে তদন্ত সম্পন্ন করে থানা হতেসংশ্লিষ্ট ইউনিটে প্রতিবেদন প্রেরণ করা হবে।

১৪। থানা হতে বর্ণিত আইনগত সহযোগিতা নাপাওয়া গেলে বা কোন পুলিশ সদস্যের বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে উর্ধ্বতনকর্তৃপক্ষের বরাবর অভিযোগ দাখিল করা যাবে।

 

সেইক্ষেত্রে উর্ধ্বতন কর্তৃপক্ষ

(ক) লিখিত অভিযোগ প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে কার্যকর আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন এবং তা অভিযোগকারীকে

অবহিত করবেন।

(খ) ব্যক্তিগতভাবে হাজির হওয়া ব্যক্তির বক্তব্য মনোযোগ সহকারে শুনবেন, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন এবং তা

অভিযোগকারীকে জানাবেন।

(গ) টেলিফোনে প্রাপ্ত সংবাদের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

১৫। সকল থানায় পুলিশ সুপার, অতিরিক্তপুলিশ সুপার, এএসপি (হেডকোয়ার্টার্স), সংশ্লিষ্ট সার্কেল এএসপি এবং থানারঅফিসার ইনচার্জের টেলিফোন নম্বর থানায় প্রকাশ্য স্থানে প্রদর্শিত হবে।

১৬। জেলায় কর্তব্যরত সকল পর্যায়ের অফিসারগণ প্রতি কার্যদিবসে নির্ধারিত সময়ে সকল সাহায্যপ্রার্থীকে সাহায্য প্রদান করবে।

১৭। থানার পুলিশ সদস্যগণ কম্যুনিটির সাথে নিবচ্ছিন্ন যোগাযোগ রক্ষা করবেন এবং কম্যুনিটি ওরিয়েন্টড পুলিশ সার্ভিস চালু করবেন।

১৮। উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ নিয়মিতকম্যুনিটির সহিত অপরাধ দমনমূলক/জনসংযোগমূলক সভা করবেন এবং সামাজিকসমস্যাসমুহের আইনগত সমাধানের প্রয়াস চালাবেন।

১৯। বিদেশে চাকুরী/উচ্চ শিক্ষার জন্য গমনেচ্ছু প্রার্থীদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করবে।

২০। ব্যাংক হতে কোন প্রতিষ্ঠান অধিকপরিমাণ টাকা উত্তোলন করলে উক্ত টাকা নিরপদে নেওয়ার জন্য চাহিদা অনুযায়ীপুলিশ এস্কর্টের ব্যবস্থা করা হবে।

২১। জেলা শহরে যানবাহন নিয়ন্ত্রণে ট্রাফিক বিভাগ, ট্রাফিক সংশ্লিষ্ট কি কি সেবা প্রদান করছে তা প্রকাশ্য স্থানে প্রদর্শিত হবে।

 

২.৪. আওতাধীন দপ্তরসমূহের সেবা
ক) স্পেশাল ব্রাঞ্চ (এসবি), ঢাকা।

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কমকর্তা(নাম, পদবী, ফোন ও ইমেল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

পুলিশ ভেরিফিকেশন

প্রতিষ্ঠানের আবেদনের মাধ্যমে

এসবি সদর দপ্তর

বিনামূল্যে

১৫ (পনের) দিন

ফোন ঃ

ই-মেইল ঃ

www.police.gov.bd

পাসপোর্ট ভেরিফিকেশন

প্রতিষ্ঠানের আবেদনের মাধ্যমে

এসবি সদর দপ্তর

বিনামূল্যে

০৭ (সাত) দিন

এসবি প্রটেকশন

 

এসবি সদর দপ্তর

 

চাহিদা অনুযায়ী

         

ফোন ঃ


ই-মেইল ঃ

         

         

* মন্ত্রণালয় / বিভাগের আওতাধীন দপ্তরসমূহের প্রদত্ত লিংক আকারে যুক্ত করত।

২.৪. আওতাধীন দপ্তরসমূহের সেবা

খ) সিআইডি, ঢাকা।

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কমকর্তা(নাম, পদবী, ফোন ও ইমেল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

মামলা তদন্ত

আবেদনের মাধ্যমে

সিআইডি সদর দপ্তর

বিনামূল্যে

১ (এক) মাস

ফোন ঃ

ই-মেইল ঃ

www.police.gov.bd

ডিএনএ টেস্ট

আবেদনের মাধ্যমে

সিআইডি সদর দপ্তর

নির্ধারিত মূল্যে

১ (এক) মাস

বিশেষজ্ঞ মতামত

আবেদনের মাধ্যমে

সিআইডি সদর দপ্তর

বিনামূল্যে

১ (এক) মাস

         

ফোন ঃ


ই-মেইল ঃ

         

         


 * মন্ত্রণালয় / বিভাগের আওতাধীন দপ্তরসমূহের প্রদত্ত লিংক আকারে যুক্ত করত।

২.৪. আওতাধীন দপ্তরসমূহের সেবা
গ) মেট্রোপলিটান পুলিশ।

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কমকর্তা(নাম, পদবী, ফোন ও ইমেল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

জিডি এন্ট্রি

জিডি ডাইরীভূক্তকরণ

সাদা কাগজে আবেদন

বিনামূল্যে

৩ (তিন) দিন

ফোন ঃ

ই-মেইল ঃ

www.police.gov.bd

মামলার তদন্ত

অভিযোগের প্রেক্ষিতে

থানা

বিনামূল্যে

৬ (ছয়) মাস

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

আবেদনের প্রেক্ষিতে

মেট্রোপলিটান সদর দপ্তর

নির্ধারিত ফি

৭ (সাত) দিন

পুলিশ ভেরিফিকেশন

প্রতিষ্ঠানের আবেদনের প্রেক্ষিতে

সাদা কাগজে আবেদন

বিনামূল্যে

৭ থেকে ১৫ দিন

ফোন ঃ


ই-মেইল ঃ

পাসপোর্ট ভেরিফিকেশন

প্রতিষ্ঠানের আবেদনের প্রেক্ষিতে

সাদা কাগজে আবেদন

বিনামূল্যে

৭ থেকে ১৫ দিন

         

 

* মন্ত্রণালয় / বিভাগের আওতাধীন দপ্তরসমূহের প্রদত্ত লিংক আকারে যুক্ত করত।
 

২.৪. আওতাধীন দপ্তরসমূহের সেবা
ঘ) জেলা পুলিশ।

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কমকর্তা(নাম, পদবী, ফোন ও ইমেল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

মামলা তদন্ত

অভিযোগের প্রেক্ষিতে

থানা

বিনামূল্যে

৬ (ছয়) দিন

ফোন ঃ

ই-মেইল ঃ

www.police.gov.bd

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

অভিযোগের প্রেক্ষিতে

জেলা পুলিশ সদর দপ্তর

বিনামূল্যে

১৫(পনের) দিন

পাসপোর্ট ভেরিফিকেশন

অভিযোগের প্রেক্ষিতে

সাদা কাগজে আবেদন

বিনামূল্যে

৭দিন থেকে ২১ দিন

জিডি এন্ট্রি

জিডি ডাইরীভূক্তকরণ

সাদা কাগজে আবেদন

বিনামূলে

৭দিন থেকে ২১ দিন

ফোন
 

         

         

* মন্ত্রণালয় / বিভাগের আওতাধীন দপ্তরসমূহের প্রদত্ত লিংক আকারে যুক্ত করত।

৩) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি(GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত র্কমকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

ক্রঃ নং

কখন যোগাযোগ করবেন

কোথায়া যোগযোগ করবেন

নিস্পত্তির সময়সীমা

যোগাযোগের ঠিকানা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে

প্রতিষ্ঠানের GRS ফোকাল কর্মকর্তা

 

নাম ও পদবী
এ্যাডিশনাল ডিআইজি (ডিএন্ডপিএস), বাংলাদেশ পুলিশ, পুলিশ হেডকোয়ার্টার্স, ঢাকা।
ফোন ৯৫৬১৮৪৬
ই-মেইল addldigd p@police.gov.bd
ওয়েব পোর্টাল প্রতিষ্ঠানের ওয়েব পোর্টালের GRS লিংক

Public Grievance ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে

কেন্দ্রীয় অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)

 
  • মন্ত্রণালয়ের ক্ষেত্রে মন্ত্রি পরিষদ বিভাগের GRS পোর্টালের ঠিকানা
  • জেলা প্রশাসনের ক্ষেত্রে বিভাগীয় কমিশনারের GRS পোর্টালের ঠিকানা

৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা

ক্রমিক নং

প্রতিশ্রুতি/ কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

নির্ধারিত ফরমে সম্পূর্নভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

            সাধারণত যেসকল কারণে আবেদন বাতিল হয় অথবা সেবা প্রদান সম্ভব হয় না তা বিশ্লেষন করে ছক পূরন। কিছু বিষয় সকল মন্ত্রণালয়ের জন্য একই হবে এবং কিছু বিষয় আলাদা হবে।